fbpx

গুগল বিজ্ঞাপন ছোট ব্যবসার জন্য একটি মহান বিপণন কৌশল। এটি একধরনের বিজ্ঞাপনের মাধ্যম যেখানে বিজ্ঞাপনদাতারা কোনও একটি নির্দিষ্ট বিষয়ে এড ক্যাম্পেইন করতে পারেন। তবে এর জন্য বিজ্ঞাপনদাতাকে গুগলকে টাকা দিতে হয়। আপনিও কি আপনার বিজনেস এর জন্য গুগল সার্ভিস এর কথা ভাবছেন?

Google Adwords কি? এবং এটা ওয়েবসাইটের জন্য কিভাবে কাজ করে?

Google Adwords একটা খুব ভাল সার্ভিস যার সাহায্যে আপনি সহজেই গুগলের প্রথম পাতায় আপনার ওয়েবসাইট দেখাতে পারেন। যদি কেউ তার ওয়েবসাইট গুগলে শেয়ার করতে চাই তবে Google Adwords সার্ভিস ব্যবহার করা খুব ভালো। এটা ব্যবহার করলে আপনার ব্লগ রিলেটেড কোন কিছু কেউ গুগলে সার্চ করলে ডানদিকে বা প্রথম পাতায় আপনার ওয়েবসাইট দেখাবে।  এর থেকে বুঝতেই পারছেন কতোটা পরিমাণে আপনি ভিজিটর পেতে পারেন। আসুন Google Adwords বিষয়ে আরও কিছু জেনেনিই।

Google Adwords কি ? 

গুগল Adwords আমাদের ওয়েবসাইটের তথ্য খুঁজে পেতে সাহায্য করে। মানে মনে করুন আপনার ওয়েবসাইটের রিলেটেড কেউ কিছু গুগোলে সার্চ করলে গুগল যতো রেজাল্ট দেখাবে তার ডান দিকে (Desktop Version) আপনার ওয়েবসাইট শো করবে। আর মোবাইল ভারসনে সামনে প্রথমে দেখাবে। 

এর সবথেকে বরো সুবিধা হলো আপনার সাইট গুগলের প্রথম পাতায় থাকলে আপনি সহজেই একাধিক পরিমাণে আপনার ব্লগ ওয়েবসাইটে ভিজিটর পেয়ে যাবেন। আশা করি এখন আপনি বুঝে গেছেন গুগল Adwords আমাদের ওয়েবসাইটকে গুগলে দেখানোর কাজ করে।

Google Adwords ওয়েবসাইট ভিজিটর বাড়াতে কিভাবে সাহায্য করে

যেমনটা আজকাল আপনারা দেখতেই পাচ্ছেন এখন কম্পিটিশনের যুগ সকলেই তাড়াতাড়ি এগোতে চায় এর মধ্যে আপনি যদি কোন ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনার ওয়েবসাইট গুগলে রেংক করতে অনেক সময় লাগতে পারে। আর আপনার ওয়েবসাইটে দ্রুত ভিজিটর নিয়ে আসতে হলে আপনার কাছে দুটো রাস্তা আছে 1) Seo 2) Adwords

Seo:- এখন যদি আপনি আপনার ব্লগে ভিজিটর নিয়ে আসতে চান তাহলে আপনাকে বরোবরো ৭০০-১০০০ ওয়াডের আর্টিকেল লিখতে হবে। সমস্ত সোশ্যাল মিডিয়ায় সেই আর্টিকেল শেয়ার করতে হবে। আপনার ওয়েবসাইটের জন্য Backlinks তৈরি করতে হবে। এবং আপনার কম্পিটারকে টেক্কা দেওয়ার চেষ্টা করতে হবে এই সব করতে অনেক সময় লাগতে পারে যদি আপনার Keyword রিলেটিভ কম্পিটিশন কম থাকে তবে ১ সপ্তাহ থেকে ১ মাসের মধ্যে গুগোলের প্রথম পেজে আপনার সাইট দেখতে পাবেন।  আর যদি কম্পিটিশন বেশি থাকে তবে ১ বছরও লাগতে পারে।

Google Adwords:- Seo ঝামেলা থেকে বাঁচতে এবং গুগলে প্রথম পাতায় আপনার ওয়েবসাইট নিয়ে আসার সহজ পদ্ধতি হলো Google Adwords যদি আপনার কোন পারসোনাল ব্যাবসা  বা ওয়েবসাইট আপনি তারাতাড়ি প্রমোট দিয়ে অনেক পরিমাণে ভিজিটর চান তবে এখানে কিছু টাকার বিনিময়ে আপনি ভিজিটর আনতে পারবেন।

Google Adwords কিভাবে ব্যবহার করবেন?

গুগল Adwords ব্যবহার করার আগে আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য Keyword লিস্ট তৈরি করে নিতে হবে। মানে এমন Keyword (শব্দ) যেটার গুগোলে সার্চ ভেলু অনেক বেশি এবং আপনার ওয়েবসাইট রিলেটেড। এর জন্য আপনি ফ্রি Google Adwords Keyword Tool ব্যবহার করতে পারেন। 

Google Keyword Planner এর সাহায্যে আপনি আপনার ওয়েবসাইটের জন্য Keywords Research করতে পারবেন।এবং প্রতেক Keywords ক্লিকের পিছনে কত খরচ হতে পারে কত টাকা দিলে কতো গুলো ক্লিক পাবেন সেটাও দেখতে পারবেন।

নোট: – আশা করি এখন আপনার বুঝতে কোন সমস্যা নেই Google Adwords কি এবং কিভাবে কাজ করে। এক কথায় বলতে গেলে আপনি টাকা দিয়ে Google Adwords থেকে আপনার ওয়েবসাইটের জন্য ভিজিটর কিনতে পারবেন।

কিন্তু আপনার ওয়েবসাইটে যদি Adsense Approval থাকে তবে আপনি Google Adwords ব্যবহার করতে পারবেন না এটা Adsense Policy বিরুদ্ধে আপনি টাকা দিয়ে ভিজিটর কিনে এড ক্লিক বাড়াতে পারেন না। তবে এর জন্য আপনি অন্য টুল ব্যবহার করতে পারেন।